Monday, April 6, 2020

PinePhone: কীভাবে এই স্মার্টফোনটি একটি বড় ধরণের পরিবর্তন আনতে পারে? UBPort এডিশন প্রি-অর্ডার চলছে।

পাইনফোন (PinePhone) স্মার্টফোনটিতে রয়েছে ২ গিগাবাইট র‍্যাম, ১৬ গিগাবাইট eMMC স্টোরেজ। চিপসেট হিসেবে রয়েছে Allwinner A64, যেখানে সিপিইউ 64-bit Quad-core 1.2 GHz ARM Cortex A-53 এবং জিপিইউ MALI-400। পেছনে 5MP এর একটিমাত্র ক্যামেরা এবং সামনে 2MP এর একটি ক্যামেরা। কী মনে হচ্ছে? আমি চার-পাঁচ হাজার টাকা দামের কোন ডিভাইসের কথা বলছি? নাহ, এই স্মার্টফোনটির মূল্য $149.99 বা প্রায় ১৩,০০০ টাকা সাথে ৫৭% ভ্যাট ধরলে ২০,০০০ ছাড়িয়ে যাবে।

কী? অবাক হচ্ছেন এরকম একটি ফোনের দাম কীভাবে এত বেশি হতে পারে? এবং তার সাথে আমি কিনা আরো বলছি এই ফোনটি পরিবর্তন আনতে পারে স্মার্টফোন জগতে! এরপর কিনা এই ফোনের পেছনে আধখাওয়া আপেলের লোগোও দেওয়া নেই, বরং দুই ক্যামেরার মাঝে একটি পাইনের ছবি আছে। দেখতে মনে হবে ৮ বছর আগের ডিজাইন, জাস্ট ম্যাট ব্লাক প্লাস্টিক বিল্ড।
আবার এমনও মনে করলে বিশাল ভুল হবে যে, আপেলের মত ২ জিবি র‍্যামেই সব পাঙ্খা চলবে এখানে। না, অন্তত এখনই এরকম কিছুর সম্ভাবনা নেই বরং হাজারটা সমস্যা আপনার নিত্যসঙ্গী হবে। বলতে গেলে ডে টু ডে ব্যবহারে আপনি এটা নিয়ে চলতেই পারবেন না!
তাহলে, কেন এর দাম এত বেশি? আর কী-ই বা বিশেষত্ব এর আছে? এর উত্তর হলো, এটা একদমই প্রথমদিকের একটি ওপেন সোর্স ফোন। কোম্পানিগুলো তাদের ব্যবসাকে একচ্ছত্রভাবে টিকিয়ে রাখার জন্য সবকিছু সম্বন্ধে কনজ্যুমারদের অবগত করে না। এবং আপনার বিভিন্ন ডেটাও তারা সংগ্রহ করে, যা অনেক সময়ই আপনি জানতে পারেন না। এটি অ্যান্ড্রয়েড কিংবা আইফোনের জন্য প্রযোজ্য হলেও পাইনফোনে কিন্তু এমনটা নয়।
পাইনফোন একটি পিওর লিনাক্স ফোন। আপনি হয়ত বলবেন, অ্যান্ড্রয়েডও তো লিনাক্স। হ্যাঁ, এটা সত্য যে, অ্যান্ড্রয়েড লিনাক্স কার্নেলের একটি কাস্টমাইজড ভার্সন ব্যবহার করে। তবে, অ্যান্ড্রয়েড অবশ্যই পিওর লিনাক্স নয়। পাইনফোনে বেশ কিছু মোবাইল লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে। এর মধ্যে আছে, Ubuntu Touch, Plasma Mobile, postmarketOS সহ বেশ কিছু অপারেটিং সিস্টেমে এটি চালানো যাবে।
ফোনটি এখনো ডেভেলপমেন্ট পর্যায়ে। হার্ডওয়্যার যদিও মোটামুটি প্রস্তুত, তবে সফটওয়্যার অভিজ্ঞতা এখনই মোটেও ভালো হবে না। যদিও আপডেটের সাথে অনেক অভিজ্ঞতা ভালো হতে থাকবে আশা করা যায়। আরো আশা করা যায়, ফোনটিতে লাইফটাইম আপডেট পাওয়া যাবে (পিসির ওএস যেভাবে আপডেট হয়) অ্যান্ড্রয়েড যেখানে সাধারণত ২-৩ বছরের বেশি আপডেট পাওয়া যায় না, কিছু ফোনে তো একদমই আপডেট আসে না।
ফোনটির বিশেষ ফিচার হলো হার্ডওয়্যার কিল সুইচ। আপনি সরাসরি এর মাধ্যমে ওয়াইফাই, সেলুলার ডাটা, স্পিকার ও মাইক্রোফোন হার্ডওয়্যারই বন্ধ করে দিতে পারবেন, যারা নিরাপত্তা নিয়ে বেশি চিন্তিত, তাদের জন্য এটা উপযুক্ত। এই সুইচগুলো পেতে রিমুভেবল ব্যাকপার্টটি খুলতে হবে। ব্যাকপার্ট খুললে আপনি সুইচের পাশাপাশি একটি রিপ্লেসেবল ব্যাটারি পাবেন। ফোনটির ব্যাটারি অন্য একটি ২৭৫০-৩০০০ mAh এর ব্যাটারি দিয়ে রিপ্লেস করা যাবে। ব্যাটারি খুললে পাওয়া যাবে মাইক্রো সিম পোর্ট ও এসডি কার্ড স্লট। ফোনটিতে পুরো ২ জিবি পর্যন্ত স্টোরেজ বাড়ানোর সুযোগ আছে!
এই ফোনে আরো থাকছে টাইপ সি পোর্ট। আলাদা ৩.৫ মি.মি ইয়ারফোন জ্যাক পোর্টও এখানে থাকছে।
 এই ফোনটির BraveHeart এডিশন এর আগে আনা হয়েছিলো, যেটাকে বলা যেতে পারে একটি আলফা ভার্সন। তবে সেটিতে কোন সত্যিকারের ওএস যুক্ত ছিলো না, অর্থাৎ, ব্যবহারকারীকে পছন্দের ওএসটি নিজেই ডাউনলোড করে এসডি কার্ডের মাধ্যমে ইন্সটল করে নিতে হত।
তবে সম্প্রতি প্রি অর্ডারের জন্য এভেইলেবল হয়েছে UBPort এডিশন। এটি একটি কমিউনিটি এডিশন। এখানে UBPort বা Ubuntu Touch ওএস সংযুক্ত রয়েছে। এছাড়া UBPort লোগো থাকছে ফোনের ব্যাক সাইডে। ফোনটির প্রতি ইউনিটের জন্য ১০$ ডোনেশন দেওয়া হবে UBPort ডেভেলপারদের।
এই এডিশনটিতে ভয়েস কল, মেসেজিং, এলটিই, ব্লুটুথ এরকম সার্ভিসগুলো ঠিকমতই কাজ করবে আশা করা যায়। এছাড়া এখন প্রথমবারের মত ক্যামেরা অ্যাপ কাজ করতে শুরু করেছে (আগে অ্যাপ চালুই হত না) যদিও অবস্থা খুবই শোচনীয়, ব্যবহারযোগ্য নয়। তবে আপডেটের সাথে এটা দ্রুতই ঠিক হবে আশা করা যায়।
দাম বেশি হলে একটি খবর দিই, PinePhone এর অনুরূপ আরেকটি ওপেন সোর্স ফোন Librem 5, যার ডেভেলপমেন্ট এর কিছুদিন আগে শুরু হয়েছে এবং এখন মোটামুটি ডেভেলপমেন্ট একই পর্যায়ে আছে। এটি স্পেকে সামান্য এগিয়ে (৩/৩২, ১.৫ গিগাহার্জ কোয়াড কোর, ১৩+৮ ক্যামেরা)। তবে দাম রীতিমত চমকে দেওয়া ৭৯৯ ডলার এবং আমেরিকার জন্য মেড ইন আমেরিকা এডিশনের দাম মাথা ঘুরিয়ে দেওয়া ২০০০ ডলার!
বুঝতেই পারছেন, নতুন ধরণের একটি ডিভাইস, যার জন্য ব্যাপক পরিমাণ রিসার্চ দরকার হচ্ছে, সে হিসেবে এর দাম বেশি তো নয়ই বরং অনেক অনেক কম।
তথ্য ও ছবি সোর্স এবং বিস্তারিত: https://store.pine64.org/?product=pinephone-community-edition-ubports-limited-edition-linux-smartphone

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 মন্তব্য(গুলি):